মতলব উত্তরে লাইসেন্স নেই অর্ধশতাধিক করাতকলের

মতলব উত্তর প্রতিনিধি: চাঁদপুরের মতলব উত্তরে অর্ধশতাধিক করাতকল মালিক লাইসেন্স ছাড়াই ব্যবসা পরিচালনা করছে। এদের মধ্যে মাত্র ১৮টি করাতকল মালিক বন বিভাগের লাইসেন্স নিয়েছেন। আর বাকিরা লাইসেন্স করাটা প্রয়োজনই মনে করছেন না।
সরেজমিনে দেখা গেছে, মতলব উত্তর উপজেলার সুজাতপুর বাজার, নতুন বাজার, পাঁচআনী মোড়, ছেংগারচর বাজার, কালীপুর বাজার, নবুর কান্দি বাংলা বাজার সহ কোথাও শিক্ষা প্রতিষ্ঠান, হাট-বাজার, আবার কোথাও পথ চলাচলের মূল সড়ক ঘেঁষে এসব কলগুলো গড়ে উঠেছে। তবে করাতকল (লাইসেন্স) বিধিমালা ২০১২/ক অনুচ্ছেদ বলছে কোন শিক্ষা প্রতিষ্ঠান কিংবা গ্রামীণ হাট বাজারের ২০০ মিটারের মধ্যে করাতকল বসানো যাবে না। আবার একটি থেকে অন্যটির দূরত্ব হতে হবে কমপক্ষে ৬ কিলোমিটার।
বাস্তবতা হচ্ছে এসব নীতির কোনটাই মানছে না এখানকার করাতকল ব্যবসায়ীরা। তাছাড়া করাতকল বসাতে বন বিভাগের লাইসেন্স বাধ্যতামূলক করা হলেও মতলব উত্তরে গড়ে ওঠা বেশিরভাগ করাতকলেরই নেই লাইসেন্স। যেন দেখার কেউ নেই। কিন্ত খোদ বন কর্মকর্তার দাবি প্রশাসনকে সাথে নিয়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে একাধিক করাতকল মালিকের জরিমানা করেছেন। লাইসেন্সবিহীন করাতকলগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া সহ বন্ধ করে দেয়ার উদ্যোগ গ্রহণ করা হবে বললেন বন কর্মকর্তা।
উপজেলার নবুরকান্দি বাজারে স’মিল মালিক আলমগীর হোসেন মাঝি জানান, আমি গত চার বছর ধরে আমার স’মিল পরিচালনা করে আসছি, গত বছর আমি লাইসেন্স এর জন্য আবেদন করেছি কিন্তু এখনো পর্যন্ত আমি লাইসেন্স পাইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *