মা ইলিশ রক্ষা অভিযানে জব্দ জেলে নৌকা নিলামে বিক্রি

স্টাফ রিপোর্টার চাঁদপুর পদ্মা-মেঘনা নদীতে ইলিশ প্রজনন রক্ষা অভিযানে জব্দকৃত ৬টি জেলে নৌকা উন্মুক্ত নিলামে বিক্রি করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সকাল ১১টায় কোস্টগার্ড চাঁদপুর স্টেশনে এই উন্মুক্ত নিলামের আয়োজন করা হয়। এতে বেশ কয়েকজন ব্যবসায়ী নিলামে অংশগ্রহন করেন।

বিকেলে চাঁদপুর সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান এসব তথ্য জানান।

তিনি বলেন, গত অক্টোবর মাসের ৭ থেকে ২৮ তারিখ পর্যন্ত ২২ দিন পদ্মা-মেঘনায় মা ইলিশ প্রজনন রক্ষায় জেলা ও উপজেলা টাস্ক ফোর্স নদীতে অভিযান পরিচালনা করে। এ সময় নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মাছ ধরায় জেলেদের আটকের পাশাপাশি আলামত হিসেবে নৌকা ও জাল জব্দ হয়। জব্দকৃত কিছু নৌকা তাৎক্ষনিক নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে বিক্রি করা হয়। অবিক্রিত ৬টি নৌকা আজ উন্মুক্ত নিলামে ২ লাখ ৩০ হাজার ৫শ’ টাকা বিক্রি করা হয়। ভ্যাট ও টেক্সসহ নৌকার মূল্য হচ্ছে ২ লাখ ৫৪ হাজার ৭শ’ ৪টাকা।

তিনি আরো বলেন, উন্মুক্ত নিলামে বেশ কয়েকজন ব্যাক্তি অংশ্রহন করেন। এর মধ্যে রহিম মোল্লা ৩টি ও কামরুল ইসলাম নামে ব্যাক্তি ৩টি নৌকা ক্রয় করেন। নিলামের অর্থ সরসকারি কোষাঘারে জমা করা হয়েছে। জব্দকৃত নৌকার মধ্যে ৩টি নৌকা কোস্টগার্ড চাঁদপুর স্টেশন এবং ৩টি চাঁদপুর নৌ থানা পুলিশের হেফাজতে ছিল।

উন্মুক্ত নিলামে টাস্কফোর্সের পক্ষে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট শারমিন আক্তার, জেলা মৎস্য বিভাগের পক্ষে চাঁদপুর সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা তানজিমুল ইসলাম ও নৌ পুলিশের পক্ষে উপ-পরিদর্শক (এসআই) মো. সুমন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *