রুপসা উত্তর-দক্ষিণ ভূমি অফিসের দায়িত্ব কার

আনিছুর রহমান সুজন চাঁদপুরের ফরিদগঞ্জে অফিস সহকারি দিয়ে চলছে দুই উনিয়ন ভূমি অফিস দায়ী জনবল সংকট। উপজেলার রূপসা উত্তর ও দক্ষিণ ইউনিয়নের দুটি ভূমি অফিস চলছে অফিস সহকারি দিয়ে।
সরেজমিনে জানা যায়, ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা না থাকায় একজন অফিস সহকারি দুটি ভূমি অফিস দিব্যি চালিয়ে যাচ্ছেন। রুপসা মেঘনার পূর্বপাড়ের জমিদার ক্ষাত ঐতিহ্যবাহী ইউনিয়ন হওয়ার পরেও এ ভূমি অফিস পরিচালিত হচ্ছে একজন চতুর্থ শ্রেণীর কর্মচারী দিয়ে।
স্থানীয়রা জানান, ইউনিয়ন ভূমি অফিসের অফিস সহকারী মাহমুদুর রহমান নিজেই একজন নতুন কর্মচারী তার উপরে দেওয়া হয়েছে দুই ইউনিয়ন ভূমি অফিসের দায়িত্ব।

স্থানীয় বাবুল হোসেন জানান, তিনি প্রতি সপ্তাহে বুধবার দুপুরের পরে অফিসে এসে ১/২ ঘন্টা অফিস করে চাঁদপুরে চলে যান। তিনি আরো জানান প্রতিটি নামজারিতে নেওয়া হচ্ছে ৭/৮ হাজার টাকা এবং কাগজে সমস্যা থাকলে নেওয়া হচ্ছে মোটা অংকের টাকা টাকা কম দিলে ঘুরানো হচ্ছে মাসের-পর-মাস।

ভুক্তভোগীরা জানান কাজের ধরন না বুঝলেও অর্থনৈতিক লেনদেন তিনি বেশ চতুর। রুপসা বাজার ব্যবসায়ী কমিটির সভাপতি ফারুক খানের সাথে আলাপ করলে তিনি জানান, রূপসা উত্তর এবং দক্ষিণ ইউনিয়নের ভূমি অফিস গুলোতে ই নামজারি বাণিজ্যিকভাবে মহামারী আকার ধারণ করছে তাই যেকোনো কর্মকর্তা এই ইউনিয়নে আসলে দিনে দিনে আঙ্গুল ফুলে কলাগাছ বনে যায়।

এবিষয়ে রূপসা উত্তর ও দক্ষিণ ইউনিয়ন অফিস সহকারি ভারপাপ্ত তহসিলদার বলেন, জনবল সংকটের কারণে ভূমি সংক্রান্ত সকল কাজ চালিয়ে যেতে হচ্ছে। সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আজিজুন্নেসা মোবাইলেই প্রতিনিধিকে জানান, একজন তহসিলদার দিয়ে দুটি ইউনিয়ন পরিচালিত হচ্ছে জনবল সংকটের কারনে। সরকার জনবল দিলে এটা নিরসন হয়ে যাবে তাছাড়া সুনির্দিষ্ট কোনো অভিযোগ থাকলে লিখিত অভিযোগ করলে অভিযোগের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *