শাহরাস্তিতে ভুল চিকিৎসায় হাসপাতালকে জরিমানা

শাহরাস্তি প্রতিনিধি চাঁদপুরের শাহরাস্তি মেমোরিয়াল হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে মোবাইল কোর্টে ৫০ হাজার টাকা অর্থদণ্ড প্রধান করা হয়েছে। ৫ জুন রোববারউপজেলা প্রশাসন ও উপজেল স্বাস্থ্য অফিসের যৌথ উদ্েযাগে সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আমজাদ হোসেন এর নেতৃত্বে শাহরাস্তি উপজেলার কালীবাড়ির উত্তর বাজার বাংলাদেশ কৃষি ব্যাংক লিমিটেড সংলগ্ন অবস্থিত শাহরাস্তি মেমোরিয়াল হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।
মোবাইল কোর্ট পরিচালনা কালে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯-এ ৫০,০০০/- (পঞ্চাশ হাজার টাকা) অর্থদণ্ড প্রদান করা হয়। উক্ত মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ নাসির উদ্দিন আহমেদ ও স্যানিটারী ইন্সপেক্টর মোঃ ফ্যায়েদ উল্লাহ এবং শাহরাস্তি মডেল থানা পুলিশের সাব ইন্সপেক্টরম জুলফিকার আলী মহোদয়।জনস্বার্থে এধরনের অভিযান অব্যাহত থাকবে।
শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, শাহরাস্তি মেমোরিয়াল হাসপাতাল এন্ড ডিজিটাল ডায়াগনষ্টিক সেন্টারে গত ৯ মে কচুয়া উপজেলার ভবানীপুর মিয়াজী বাড়ির জনৈক মরিয়ম আক্তার রিতু (২৪) চিকিৎসা সেবা নেয়। সিজারের মাধ্যমে বাচ্চা প্রসবের পর রোগির অবস্থার অবনতি হলে তাকে উন্নত চিকিৎসার জন্য কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। সেখানে চিকিৎসাধিন অবস্থায় গত ৩১ মে রাতে তার মৃত্যু হয়।
এ বিষয়ে রোগির অভিভাবক জেলা সিভিল সার্জনের বরাবর একটি অভিযোগ দাখিল করেন। অভিযোগের প্রেক্ষিতে রোববার সকালে সিভিল সার্জন ডা. শাহাদাত হোসেন সরোজমিন হাসপাতালে পরিদর্শনে আসেন। সেখানে বিএমডিসি’র অনুনমোদিত ডিগ্রি নিয়ে কথিত শিশু বিশেষজ্ঞ ডা. শাহরিয়ার সোহেল ও সনোলজিষ্ট ডা. তাসমীম আল আজমী দোলা গাইনী সার্জন হিসেবে চিকিৎসা দিচ্ছেন।
বিকেলে নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ আমজাদ হোসেন ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৫৩ ধারা অনুযায়ী উক্ত প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করেন। এছাড়া উল্লেখিত হাসপাতালে গাইনী সার্জারি ও শিশু বিশেষজ্ঞ চিকিৎসকের রোগি দেখতে নিষেধ করেন।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ নাসির উদ্দিন জানান, অসাবধানতা ও ভুলের কারণে রোগি মৃত্যুর ঘটনায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে এ অভিযান পরিচালনা করা হয়েছে।
এ বিষয়ে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ৩ কার্য দিবসের মধ্যে কমিটি তদন্ত প্রতিবেদন দাখিল করবে। তিনি আরও জানান, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত হাসপাতালটির অপারেশন বিভাগ বন্ধ রাখতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *