সম্প্রীতির অঙ্গীকারে বর্ষ বিদায়

ফরিদুল ইসলাম

আর কয়েক ঘণ্টা পরেই আসবে একটি নতুন বছর। নতুন দিন, নতুন স্বপ্ন আর সুখের আশায় বাসাবাঁধার নতুন শপথের দিনগোনা শুরু হবে। তবে পেছনের দুঃসহ স্মৃতি যেমন আমাদের পিড়া দেয় তেমনি সুখ স্মৃতি নতুন করে বাঁচার প্রেরণা যোগায়। সুখ কখনো একা আসে না বরং অনেকের সমন্বয়ে সুখগুলো উড়ে আসে ঝাঁকে ঝাঁকে।

মানুষ সামাজিক জীব। আর সঙ্গবন্ধতা হলো সমাজ। একাকিত্ব হলো বৈরাগ্য। বৈরাগীদের নিয়ে কোন সমাজ হয় না। আর সকল ধর্মের মূল টার্গেট হলো সমাজে শান্তি প্রতিষ্ঠার জন্য কাজ করা। সমাজই যদি সৃষ্টি না হয় তাহলে ধর্মের কোন কাজ থাকে না। অর্থাৎ সমাজকে ঘীরেই ধর্মের সৃষ্টি। সমাজকে ঠিক রাখতে আইন নয় বরং ধর্মই যথেষ্ট। যেহেতু সকল ধর্মই সমাজে শান্তির জন্য কাজ করেন তাহলে আইন প্রশাসন হলো সমাজ ও ধর্মের সহযোগী মাত্র। অর্থাৎ শান্তির জন্য সঠিকভাবে ধর্ম পরিপালন অপরিহার্য।

অতএব সকল ধর্ম কাজ করেন শান্তির জন্য। তাহলে এটা আর বুঝতে বাকি নেই যে, সম্প্রীতিই সমাজের মূল উপজীব্য। সম্প্রীতি না থাকলে ধর্মের কাজ করা যায় না। পরস্পরের মধ্যে সম্প্রীতি না থাকলে জোর করে কিংবা সহিংস হয়েতো আর কাউকে ধর্মের দিকে ডাকা যায় না। কোন ধর্মের অনুসারি বলতে পারবে না যে কাউকে জোর করে ধর্মের মধ্যে আনা ধর্মের কাজ।

তাহলে যারা নিজে কোন একটি ধর্মের পরিচয় বহন করে অন্য কোন ধর্মের অনুসারীদের উপর চড়াও হয় তাহলে বুঝতে হবে আসলে সে ধর্মের জন্য নয় বরং তার ব্যক্তিগত স্বার্থ বা ক্ষোভের বহিঃপ্রকাশ করতেই অন্য ধর্মের উপর চড়াও হয়। যেহেতু অন্য ধর্মের উপর চড়াও হয়া ধর্মীয় কাজ নয় তাহলে কেন কোন ধর্মভীরু যাবে এমন অধর্মীয় কাজ করতে?
মূল কথা হলো ধর্ম মানেই সম্প্রীতি এটা আমাদের বুঝতে হবে। সম্প্রীতি বা শান্তিপূর্ণ সহাবস্থান ছাড়া ধর্মপালন হয় না বা ধর্ম হয় না।

আমরা মনেকরি হাজীগঞ্জের ধর্মীয় সংর্ঘের ঘটনা পরবর্তী সময়ে সকল ধর্মের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন আরো সুদৃঢ় করেছে। তাই আসুন একজন ধর্মভীরু হিসেবে আমরা সবাই সম্প্রীতির সমাজ অটুট রাখি।

২০২১ সালে চাঁদপুরে ঘটে যাওয়া আলোচিত কিছু খন্ডচিত্র তুলে ধরা হলো :

করোনা মহামারি থেকে উত্তোরণ

চাঁদপুরে করোনা নিয়ন্ত্রণে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি সমগ্র চাঁদপুরের জন মানুষের জীবন রক্ষায় এক অনন্য নজির সৃষ্টি করেছেন।

২০২১ সাল ছিল করোনা মহামারী থেকে উত্তোরণের বছর। যখন করোনা মহামারী সারা বিশে^র ন্যায় যখন বাংলাদেশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে এমন কঠিন পরিস্থিতিতে রেডসিগনালে থাকা চাঁদপুরবাসীর পাশে দাঁড়িয়ে যুগান্তকারী উদ্যোগ গ্রহণ করেন চাঁদপুর-৩ আসনের সাংসদ ও বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি এসময় বুদ্ধিদিপ্ত পরিকল্পনা গ্রহণের মাধ্যমে চাঁদপুরে করোনার প্রকোপ নিয়ন্ত্রে চলে আসে। আর্টিপিসিয়ার ল্যাব স্থাপন করে করোনার পরীক্ষা সহজলভ্যতা থেকে শুরু করে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট স্থাপন করে চাঁদপুরের মানুষের জীবন রক্ষায় এক অনন্য নজির সৃষ্টি করেছেন তিনি। চলতি বছরে চাঁদপুরবাসী এর সেবা গ্রহণ করে ব্যাপকভাবে উপকৃত হয়েছেন। নিজ জেলার জন্য তাঁর এই অসামান্য মমত্ববোধ চাঁদপুরবাসী কৃতজ্ঞচিত্বে স্বরণ করবে আজীবন।

তাছাড়া চাঁদপুরের সর্বস্তরের মানুষকে টিকার আওতায় এনে টিকা প্রদান নিশ্চিত করেছেন এবং শিক্ষার্থীদেরকেও ইতিমধ্যে টিকা প্রদান করার কারণে চাঁদপুরবাসী করোনা ঝুঁকি মুক্ত হয়েছে। এছাড়া তিনি চাঁদপুরের মানুষের জীবন রক্ষা ও দৈনন্দিন চাহিদা পুরণে খাদ্য, বস্ত্র ও চিকিৎসা নিয়ে অতন্দ প্রহরীর মতো পাশে ছিলেন সারাক্ষণ। তাঁর এই জনবান্ধব মননের জন্য তিনি চাঁদপুরবাসীর হৃদয়ে বিরাট জায়গা করে নিয়েছেন যে তা আর বলার অপেক্ষা রাখে না। মাদকের বিরুদ্ধে প্রশাসনের জিরো টলারেন্স গত একবছরে চাঁদপুর জেলা প্রশাসন মাদকের বিরুদ্ধে ছিল অত্যন্ত কঠোর। জেলা ট্রাঙ্কসফোর্সের বিরামহীন তৎপরতায়র কারণে মাদককারবারীরা বছর জুড়ে ছিল চরম অস্থিরতার মধ্যে। এর মধ্যে অসংখ্য মাদককারবারী ও সেবনকারীকে আটক করে জেলা ট্রান্সফোর্স। যেখানেই মাদক সেখানেই প্রতিরোধ গড়ে তুলেছে তারা। তবে মাদককারবারীরা বার বার কৌশল পরিবর্তন করার কারণে মাদকের বিস্তার রোধ করা এখনো সম্পূর্ণরূপে সম্ভব হচ্ছে না যে তা আর বলার অপেক্ষা রাখে না। তবে পুলিশ প্রশাসনের কঠোর অবস্থান মাদককারবারীদের ঘুম হারাম করে দিয়েছে যে তা বলতেই হয়।

চাঁদপুরে সড়ক দুর্ঘটনা যেন মহামারি ২০২১ সাল ছিল চাঁদপুরবাসীর জন্য এক দুঃসহ সময়। সীমাহীন সড়ক দুর্ঘটনার শিকার হয়ে প্রাণ হারায় অসংখ্য মানুষ। ব্যপরোয়াভাবে মোটর বাইক চালানো যেন চাঁদপুরের তরুণদের জন্য সড়কে মৃত্যু ফাঁদ তৈরী করেছে। মোটর বাইক দুর্ঘটনায় গেলো বছরে যে পরিমান মানুষের মৃত্যু হয়েছে তাতে সকলের মাঝে শঙ্কা তৈরী হয়েছে। তাছাড় সড়কে বেপরোয়া ও প্রতিযোগীতা মূলকভাবে বাস চালানোর খেরাত দিচ্ছে চাঁদপুরের মানুষ। এর কোন প্রতিকার হচ্ছে না দেখে হতাশ হওয়া ছাড়া আর কোন উপায় নেই আমাদের।

নিত্য পণ্যে উর্ধ্বগতিতে নাভিঃশ্বাস

নিত্য পণ্যে সীমাহীন উর্ধ্বগতির কারণে পুরো বছরই চাঁদপুরবাসীকে ভূগিয়েছে। প্রায় সব জিনিষ পত্রের দাম স্থীর নেই। এক সময় বাজার উঠানামা করলেও এখন শুধু উঠে আর নামে না। অর্থাৎ যে জিনিষের দাম একবার বাড়ে সেটার মূল্য আর কমে না। এর ফলে সাধারণ মানুষের জীবন যাত্রায় এক অসনীয় চাপের সৃষ্টি হয়। যার ফলে স্বাভাবিক জীবন যাপনে বিস্তর ফারাক সৃষ্টি হওয়ার কারণে সমাজে দেখা যেয় অস্থিরতা।

এর একমাত্র কারণ হিসেবে দেখা হচ্ছে ব্যবসায়ীদের সিন্ডিকেট। যা সরকারের নিয়ন্ত্রণে নেই বললেই চলে।

মা ইলিশ রক্ষায় কঠোর তৎপরতা

বিগত বছর থেকে এই বছর মা ইলিশ রক্ষায় প্রশাসন ছিল অত্যন্ত কঠোর। ফলে অভিযান চলাকালী সময় অসাধু জেলেদের সাথে সংশ্লিষ্ট বাহিনীর ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। এতে জেলে ও সংশ্লিষ্ট বাহিনীর অনেকেই আহত হয়। নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকারের দায়ে অসংখ্য মামলা হয় এবং অনেক জেলেকে আটক ও জরিমানা করা হয়।

তবে জেলেদের দাবী তারা অভিযানের পর নদীতে মাছ পাচ্ছে না। এতে তাদের পরিবার পরিজন নিয়ে চলতে অনেক কষ্ট হয়। এর জন্য সরকারের বিকল্প প্রদক্ষেপের আহ্বান জানান তারা।

হাজীগঞ্জে মন্দিরে হামলা ও সংঘর্ষ

আমাদের মাঝ থেকে বিদায় নিচ্ছে আরো একটি বছর। এই বছর আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল ব্রাক্ষ্মনবাড়ীয় পবিত্র কুরআন অবমাননার ঘটনায় সারাদেশে সংঘর্ষ ছড়িয়ে পড়া। এরই ধারাবাহিকতায় চাঁদপুরের হাজীগঞ্জে মন্দিরে হামলা চালায় একদল উচ্ছৃংখল মুসল্লি। হামলাকারীরা মন্দির পোড়ানোর পাশাপাশি ব্যপক ধ্বংসযজ্ঞ চালালে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলির আশ্রয় নেয়। এতে ঘটনাস্থলেই ৩জন নিহত হয়। এরপর এই হামলার সাথে জড়িতদের বিরুদ্ধে একাধিক মামলা করে পুলিশ। ঐ ঘটনায় শতাধিক ব্যক্তিকে আটক করা হয়েছে। তবে প্রশাসন সকল ধর্মের মধ্যে সম্প্রীতির বন্ধন অটুট রাখতে যে তৎপরতা দেখিয়েছেন তা অত্যন্ত আশাব্যাঞ্জক। সাম্প্রদায়িতক সম্প্রীতিই পারে সমাজকে শান্তিপূর্ণ রাখতে। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা প্রত্যেক ধর্মের দায়িত্ব। কোন ধর্মেই অপর ধর্মের উপর আঘাত করা শিক্ষা দেয় না। বরং সকলের মধ্যে সম্প্রীতি ও শাান্তি বজায় রাখার নামই হলো ধর্ম।

আমাদের সকলের আসল পরিচয় হলো আমরা মানুষ এবং আমরা একই দেশের স্বাধীন জাতি। পরস্পর কাঁধে কাঁধ মিলিয়ে আমরা এদেশটা আরো এগিয়ে নিয়ে যাবো এমনটাই হোক আমাদের অঙ্গীকার।

চাঁদপুরে একদিনে তিন খুন

গত ১৬ সেপ্টেম্বও একদিনে পৃথক ঘটনায় ৩ জন খুন হন। ওইসব ঘটনাগুলো ঘটেছে গত ১৬ সেপ্টেম্বর বৃহস্পতিবার চাঁদপুর শহরের বিপণীবাগ, শাহরাস্তির শিবপুর বাংলা বাজার, রায়শ্রী দক্ষিণ ইউনিয়নের আহমদনগর ও ফরিদগঞ্জের মধ্যপোঁয়া গ্রামে।

জানা গেছে, চাঁদপুর শহরের বিপনীবাগ বাজার থেকে নারায়ণ ঘোষ (৬০) নামের এক মাঠা ও দধি ব্যবসায়ীর গলাকাটা মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। গতকাল বৃহস্পতিবার সকালে বাজারের পাবলিক টয়লেটের পাশ থেকে ওই ব্যবসায়ীর মৃতদেহ উদ্ধার করা হয়। এর কিছু দিনের মধ্যেই ঘাতক রাজু পলিশের হাতে ধরা পড়ে বর্তমানে জেল হাজতে রয়েছে।

অপর এক ঘটনায় শাহরাস্তি উপজেলার শিবপুর বাংলা বাজার এলাকার চাঁদপুর-লাকসাম রেলপথের দক্ষিণ পাশ থেকে বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টায় অজ্ঞাতনামা যুবকের (৩৫) মরদেহ উদ্ধার করেছে পুলিশ। প্রাথমিকভাবে বিষয়টিকে হত্যাকান্ড বলে ধারণা করা হচ্ছে। কারণ নিহতের কপালে ও শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন দেখা গেছে।

নিহত ব্যক্তি একটি লুঙ্গি ও টি শার্ট পরিহিত ছিল বলে জানিয়েছেন চাঁদপুর রেলওয়ে জিআরপি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুরাদ হোসেন।

এদিকে স্থানীয়রা জানায়, বিকেলে স্থানীয় লোকজন রেলপথের পাশ দিয়ে হাটার সময় প্রথমে নিহতের মরদেহ দেখতে পায়। তাৎক্ষণিক বিষয়টি জানাজানি হলে ঘটনাস্থলে ছুটে আসে স্থানীয় জনতা। পরে তারা পুলিশকে খবর দিলে বিকেল ৫টায় ঘটনাস্থলে গিয়ে নিহতের মরদেহ উদ্ধার করে।

এছাড়াও শাহরাস্তিতে নওরোজ আফরীন প্রিয়া (২১) নামে ১ সন্তানের জননীকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। গতকাল বৃহস্পতিবার রাত আনুমানিক সাড়ে ৭ টায় উপজেলার রায়শ্রী দক্ষিণ ইউনিয়নের আহমদনগর ছোটসর্দার বাড়িতে এ ঘটনা ঘটে। নিহত প্রিয়া ওই এলাকার প্রবাসি ইসমাইল হোসেনের মেয়ে। প্রিয়ার স্বামী হৃদয় হোসেন কুমিল্লায় একটি কোম্পানিতে চাকুরি করে বলে জানা যায়। প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে প্রিয়াকে কে বা কারা কুপিয়ে হত্যা করেছে।

এছাড়াও একইদিন ফরিদগঞ্জে বাবুল মিয়া (৪৫) নামের এক নির্মাণ শ্রমিক আত্মহত্যা করেছে। উপজেলার ১৪ নং ফরিদগঞ্জ দক্ষিণ ইউনিয়নের মধ্যপোঁয়া গ্রামে এ ঘটনা ঘটে। তিনি ওই গ্রামের মৃত মোখলেছুর রহমানের ছেলে। তিনি ২ মেয়ে ও ১ পুত্র সন্তানের জনক। খবর পেয়ে পুলিশ এসে মৃতদেহ উদ্ধার করেছেন বলে জানিয়েছেন ফরিদগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শহীদ হোসেন।

চাঁদপুর শহরে ব্যবসায়ীর বস্তাবন্দি গলাকাটা লাশ উদ্ধার

চাঁদপুর শহরের বিপনীবাগ বাজার এলাকায় থেকে নারায়ণ ঘােষ (৬০) নামের এক মিস্টান্ন ব্যবসায়ীর বস্তাবন্দি গলাকাটা লাশ উদ্ধার করেছে পুলিশ।

১৬ সেপ্টেম্বর বৃহস্পতিবার ভোর ৭টার দিকে বিপনীবাগ বাজারের মেসার্স শরীফ স্টীল ওয়ার্কসপের কারখানার পাশ থেকে লাশ উদ্ধার করা হয়। ঘটনাস্থলের পাশের একটি সেলুন থেকে হত্যার আলামত সংগ্রহ করেছে পুলিশ ও পিবিআই।
সাভারে অপহরণের ৭ দিন পর চাঁদপুর থেকে ৪ জনকে উদ্ধার
সাভারে অপহরণের ৭ দিন পর চাঁদপুর থেকে ৪ জনকে উদ্ধার করেছে পুলিশ। তপু ঘোষাল, সাভার : ঢাকা জেলার সাভারে অপহরণের ৭ দিন পর চাঁদপুর জেলার মতলব উত্তর থানার বাহেরচর নামক চর থেকে ৪ ভুক্তভোগীকে উদ্ধার করেছে র‌্যাব। এ সময় দুই অপহরণকারীকে আটক করেছে।
গত ১৫ ডিসেম্বর সাভারের উলাইল থেকে চটপটি ব্যবসায়ী মো. জাকির হোসেনকে (৩৬) অপহরণ করে মুক্তিপণ দাবি করেন তারা। বুধবার (২২ ডিসেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন সিপিসি-২, র‌্যাব-৪-এর কোম্পানি কমান্ডার লেফটেন্যান্ট রাকিব মাহমুদ খান।
ভুক্তভোগীরা হলেন চাঁদপুর জেলা সদরের মনসুর দেওয়ানের ছেলে চটপটি ব্যবসায়ী মো. জাকির হোসেন। তিনি সাভারের কাতলাপুরের আমতলা এলাকার শোভার বাড়িতে ভাড়া থেকে উলাইলে চটপটির ব্যবসা করতেন। অন্য তিনজন তার বড় ভাই মো. আলমগীর দেওয়ান (৫৪), ভগ্নিপতি মো. কাশেম বাঘ (৫০) ও মো. শফি উদ্দিন (৫৩)। আটক ব্যক্তিরা হলেন- চাঁদপুর জেলার মো. ওবায়দুল্লাহ দেওয়ান (৪৮) ও মো. রহমত উল্লাহ দেওয়ান (৩৯)।

জাতীয় দলের খেলোয়াড় ক্রিকেটার শামীম পাটওয়ারী চাঁদপুরের ছেলে ;

অভিষেকের মাত্র চার মাসের মধ্যেই টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে নাম উঠে শামীম পাটোয়ারির। তিনি ফরিদগঞ্জ উপজেলার কৃতি সন্তান এবং চাঁদপুর ক্রীড়া সংস্থার একজন সাবেক ক্রীকেটার। ইতোমধ্যে তাকে ‘বাংলাদেশের ফিনিশিং সমস্যার সমাধান’ হিসেবে সম্ভাবনা দেখছেন বিশ্লেষকরা। চাঁদপুরেই বড় হয়ে ওঠা এবং পরবর্তীতে জাতীয় দলের ক্রিকেট খেলা একমাত্র ক্রিকেটার তিনি। আন্তর্জাতিক পরিমন্ডলে শামীমকে নিয়ে এখনই কোনও উপসংহার টানার সময় এখনো আসেনি। এখনো অনক সময় বাকি, সে সফল, সম্ভাবনাময় নাকি ব্যর্থ সেই কথা বলা যাবে আরো গোটা বিশেক ম্যাচের পরে। মাত্র সাতটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি। গেলো বিশ^কাপেও তিনি তেমন ঝলক দেখাতে পারেননি। তবে বিপিএলে ভালো করবেন বলে সবাই মনেকরেন।
দুর্ঘটনায় ড্রাইভারের মৃত্যুকে কেন্দ্র করে শ্রমিকদের ধর্মঘট
চাঁদপুরে দুর্ঘটনায় আহত বাস চালকের বিনা চিকিৎসায় মৃত্যুর প্রতিবাদে ধর্মঘটের ডাক দিয়েছেন শ্রমিকরা। সোমবার ভোর থেকে ঢাকাসহ সকল স্থানে জেলার বাস চলাচল বন্ধ রয়েছে। হুট করে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘটের ডাক দেয়ায় বিপাকে পড়েছেন যাত্রীরা।

শ্রমিকরা জানায়, রবিবার চাঁদপুর সদরের চাঁদখার বাজার এলাকায় পদ্মা বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সাথে ধাক্কা লাগে। এতে এক শিশু নিহত হয় এবং আহত হয় বাসের ১০ যাত্রী। বাস দুর্ঘটনায় গুরুতর আহত হয় বাসের চালক মিজান মোল্লা। কিন্তু পরিবহন মালিক ও শ্রমিক নেতারা কোনোপ্রকার সহযোগিতা না করায় বিনা চিকিৎসায় রবিবার রাতে তার মৃত্যু হয়।
পদ্মা বাসের চালক মমিন বেপারী বলেন, শ্রমিকদের উন্নয়নে পরিবহন ও মালিক সমিতির নেতৃবৃন্দের কাজ করার কথা থাকলেও কোনো বিপদে তাদেরকে আমরা পাশে পাই না। আমাদের এক বাস চালক ভাই দুর্ঘটনায় আহত হয়ে ঢাকায় বিনা চিকিৎসায় মারা গেছে। তাই বছরের একটা সময় চাঁদপুরের এই ঘটনাটি বেশ আলোড়ন সৃষ্টি করতে দেখা গেছে।

ই-কমার্সে নানান চমকে বছর শুরু হলেও হতাশায় হয় শেষ

করোনা মহামারির শুরুতে ঘরবন্দি গ্রাহকের দোরগোড়ায় নিরবচ্ছিন্ন পণ্য পৌঁছে প্রশংসা আর মুনাফায় ভাসতে থাকে দেশের ই-কমার্স প্রতিষ্ঠানগুলো। সে সময় ৩শ শতাংশ পর্যন্ত প্রবৃদ্ধির দাবি করেছিলেন খাত সংশ্লিষ্টরা। ২০২১ সালের শুরুতে রীতিমতো জোয়ার চলছিল ই-কমার্সে। তবে বছরের মাঝামাঝিতেই সামনে আসতে থাকে সমস্যা। আশার জোয়ারে আসে ভাটা।
বছরের শেষে এসে পুরোপুরি বিপর্যস্ত হয়ে পড়ে আশা জাগানিয়া খাতটি। সবচেয়ে চমক জাগানো ই-কমার্স প্ল্যাটফর্ম ইভ্যালি এবং একই মডেলের প্রতিষ্ঠানের মালিক, সিইওরা এখন প্রতারণার মামলায় জেলে। আর বিপুল পরিমাণ অর্থ হারানো গ্রাহক-বিনিয়োগকারীরা অর্থ উদ্ধারে ঘুরছেন দ্বারে দ্বারে।

এসব প্ল্যাটফর্মে হাজার কোটি টাকা খুইয়ে গ্রাহকরা এখন দিশেহারা। সহসাই সবকিছু স্বাভাবিক হচ্ছে না বলেও অভিমত সংশ্লিষ্টদের।

তবে গেলো বছরের পুরো সময়টা যেমন কেটেছে অস্থিরতার মধ্যে তেমন রয়েছে অনেক সুখ স্মৃতিও। কথায় আছে ‘যায় দিন ভালো’। আমরা চাই আসছে দিনও ভালো হোক। নতুন বছরে নতুন স্বপ্ন নিয়ে সবাই এগিয়ে চলি। সম্প্রীতি বজায় রেখে নতুন বাংলাদেশ গড়ি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *