‘২ পক্ষ মাঠে না থাকলে নির্বাচন ভালো হবে না ’

আশিক বিন রহিম
নির্বাচন কমিশনার (ইসি) আনিছুর রহমান বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন হবের ইভিএম এবং ব্যালট মাধ্যমে। ডিসেম্বরের শেষে এবং জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে নির্বাচন হবে। এখন পর্যন্ত আমাদের সেই রকম চিন্তা ভাবনা আছে।
গতকাল ২৯ জানুয়ারি রোববার দুপুরে তিনা চাঁদপুরে শ্বশুড়ালয়ে ব্যক্তিগত উদ্যোগে অসহায় শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।
ইসি আনিছুর রহমান বলেন, সকল দলের অংশগ্রহণে একটি অবাদ, সুষ্ঠু ও সুন্দর নির্বাচনের লক্ষ্যে আমরা বর্তমান কমিশন সব ধরনের প্রস্ততি গ্রহণ করেছি। আমরা চাই এবং আশাবাদী সব দলের অংশগ্রহণে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। বিশেষ করে প্রধান ২টি দল বা ২ পক্ষ মাঠে না থাকলে নির্বাচন ভাল হবে না। এ জন্য আমরা প্রথম থেকে এখন পর্যন্ত আহ্বান করছি সকল দল যেন নির্বাচনে অংশ নেয়। নির্বাচনে অংশগ্রহণ করা তাদের দায়িত্ব। এরপর কেউ নির্বাচনে না এলে সে বিষয়ে কমিশনের আইনগত বাধ্যবাধকতা নেই।
আমরা মাঠ যতই লেবেল প্লেইন করি, যদি ২পক্ষ মাঠে না থাকে লেবেল প্লেইন থাকবে না।
ইভিএম প্রসঙ্গে নির্বাচন কমিশনার বলেন, আগামী জাতীয় নির্বাচনে সর্বোচ্চ ১৫০টি আসনে ইভিএমে ভোটগ্রহণ হবে বলে, আমরা আসা করছিলাম। এ জন্য আমরা একটা প্রকল্প দিয়েছি। বৈশ্বিক বা বাংলাদেশের আর্থিক কারণে সেই প্রকল্প স্থগিত আছে। আগের কমিশন যে দেড় লক্ষ ইভিএম কিনেছিল তা দিয়ে দেশের অনেক নির্বাচন হয়েছে। ফলে এসব মেশিনের অনেকগুলো অকেজো বা ব্যবহার অনুপযোগী। এ অবস্থায় আমরা সবগুলো ইভিএম যাচাই বা কিউসি, কোয়ালিটি কন্ট্রোল করছি। এ যাচাইয়ের উপর নির্ভর করে কতটা ইভিএমে নির্বাচন করবো। তবে ইভিএম এবং ব্যালটের মাধ্যমেই আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।
এ সময় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার আনিসুর রহমানের সহধর্মিনী সালমা রুপালী, জেলা নির্বাচন অফিসার তোফায়েল আহমেদ, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট জাহিদুল ইসলাম রোমান, ভাইস চেয়ারম্যান তসলিম বেপারী, চাঁদপুরের সাবেক এমপি ও ইসি আনিছুর রহমানের শ্বশুড় এম সফিউল্ল্যাহর ছোট মেয়ে কাকান সফিউল্ল্যাহ, চাঁদপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ আব্দুর রশীদ, রোটারিয়ান মাসুদ হাসান, রোটারী ক্লাব অব চাঁদপুর সেন্ট্রালের প্রেসিডেন্ট রোটারিয়ান সাখাওয়াত হোসেন শাকিলসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।
আয়োজনে ৭শতাধিক দুস্থ্য অসহায় ও মাদ্রাসার এতিম শিক্ষার্থীদের মাঝে এ কম্বল বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *