চাঁদপুর সদর উপজেলায় ভোট হতে বাধা নেই

নিজস্ব প্রতিবেদক: চাঁদপুর সদর উপজেলা পরিষদের নির্বাচন স্থগিতের বিষয়ে হাইকোর্টের আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেছেন চেম্বার আদালত। এই আদেশের ফলে দ্বিতীয় ধাপে আগামী ২১ মে চাঁদপুরের সদর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ হতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।
সোমবার (২৯ এপ্রিল) আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা। নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে ছিলেন ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ ও ব্যারিস্টার আশফাকুর রহমান।
এর আগে, চাঁদপুর সদর উপজেলা নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন সেখানকার উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানা। রিটের শুনানি নিয়ে সদর উপজেলা নির্বাচন স্থগিত করেন হাইকোর্ট। এই আদেশের বিরুদ্ধে আপিল করে ইসি।
২৪ এপ্রিল বুধবার বর্তমান উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানার রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন সুপ্রিম কোর্টের বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ।
এ ছাড়া আদেশে আদালত কেন পৌর এলাকার ভোটার এবং প্রার্থীদের উপজেলা নির্বাচনে নিষিদ্ধ করা হবে না জানতে চেয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, নির্বাচন সচিব, রিটার্নিং অফিসারসহ সংশ্লিষ্ট ৬ জনকে চার সপ্তাহের রুল জারি করেন।
আদেশে আদালত কেন পৌর এলাকার ভোটার এবং প্রার্থীদের উপজেলা নির্বাচনে নিষিদ্ধ করা হবে না জানতে চেয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, নির্বাচন সচিব, রিটার্নিং অফিসারসহ সংশ্লিষ্ট ৬ জনকে চার সপ্তাহের রুল জারি করেন।
যদিও নির্বাচনের তফসিল অনুযায়ী আগামী ২১ মে চাঁদপুর সদর উপজেলায় নির্বাচন হওয়ার কথা রয়েছে। ইতোমধ্যে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের পর যাচাই-বাছাই শেষে চেয়ারম্যান পদে ৪ জন, ভাইস চেয়ারম্যান পদে ২ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং অফিসার। এর মধ্যে একজন ভাইস চেয়ারম্যান প্রার্থী ছাড়া অন্য সব প্রার্থীই পৌর এলাকার নাগরিক।
অবশেষে নির্বাচন হতে সকল প্রতিবন্ধকতা রইলো না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *