মতলব উত্তর-দক্ষিণে ভোট আজ

সফিকুল ইসলাম রানা: আজ ৮ মে বুধবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ। সকাল ৮টায় শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত ইভিএম পদ্ধতিতে একটানা ভোটগ্রহণ চলবে।
মতলব উত্তর ও দক্ষিণ উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে আজ।
উত্তর উপজেলায় চেয়ারম্যান পদে ৩জন, ভাইস চেয়ারম্যান পদে ২জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন লাভলী চৌধুরী।
নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করছেন জেলা নির্বাচন অফিসার। আর সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্বে আছেন উপজেলা নির্বাহী অফিসার।
মতলব উত্তর উপজেলার ১৪টি ইউনিয়ন ও ছেংগারচর পৌরসভার ৯৯টি ভোট কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করবেন ২ লাখ ৭৭ হাজার ৮২৫জন ভোটার। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪২ হাজার ৩৪৩জন, মহিলা ভোটার ১ লাখ ৩৫ হাজার ৩৯০ জন ও হিজরা ভোটার ১ জন। নির্বাচনে ৯৯জন প্রিজাইডিং অফিসার ও ৬৬১ জন সহকারী প্রিজাইডিং অফিসার সহ পুলিং অফিসার ভোট গ্রহণ করবেন। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য ৬ প্লাটুন বিজিবি, ৪২ র‌্যাব সদস্য, স্টাইকিং ফোর্স ৩, পর্যাপ্ত পুলিশ, আনসার-ভিডিপি সদস্যরা দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছেন রিটার্নিং অফিসার মোহাম্মদ তোফায়েল হোসেন।
আসন্ন মতলব দক্ষিণ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৪ জন ও ভাইস চেয়ারম্যান পদে ( পুরুষ ৩ মহিলা ৩) ৬ জনসহ মোট ১০ জন প্রার্থী। ১৫ এপ্রিল মনোনয়ন পত্র দাখিলের শেষ দিনে এ তথ নিশ্চিত করেছেন চাঁদপুর জেলা নির্বাচন অফিসার ও জেলা রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল হোসেন।
চেয়ারম্যান পদে যে ৪ ( চার) জন মনোনয়ন পত্র দাখিল করেছেন তারা হলেন সদ্য সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিএইচএম কবির আহমেদ, সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা অধ্যাপক সিরাজুল মোস্তফা তালুকদার, খাদেরগাঁও ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সৈয়দ মনজুর হোসেন,উপজেলা জামায়েতের আমীর আব্দুর রশিদ পাটোয়ারী।
ভাইস চেয়ারম্যান পদে যে ৩ জন মনোনয়ন পত্র দাখিল করেছেন তারা হলেন সাবেক ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী যুবলীগের যুগ্ম আহবায়ক শওকত আলী দেওয়ান ( বাদল),উপাদী উত্তর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোঃ শাহ আলম খান ,বিএনপি নেতা ও সাবেক ইউপি সদস্য মোঃ আসলাম মিয়াজী এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে যে ৩ জন মনোনয়নপত্র দাখিল করেছেন তারা হলেন, মতলব পৌরসভার সাবেক কমিশনার ও উপজেলা মহিলা আওয়ামী লীগ নেত্রী নাজমা আক্তার আসমা ( আঁখি),নায়েরগাঁও দক্ষিণ ইউনিয়নের শাহিনুর বেগম ও ভাইস চেয়ারম্যান প্রার্থী শাহআলম খানের সহধর্মিনী ফাতেমা বেগম।
ভোটের দিন উপলক্ষে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। নির্বাচনকে কেন্দ্র করে উপজেলায় মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইসি। সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ৩২ ধারা অনুযায়ী, নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিবসের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ৭ মে দিবাগত মধ্যরাত ১২টা থেকে ৮ মে দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত ট্যাক্সি ক্যাব, পিকআপ, মাইক্রোবাস ও ট্রাক চলাচলে নিষেধাজ্ঞা থাকবে।
এদিকে ৬ মে দিবাগত মধ্যরাত ১২টা থেকে ৯ মে মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।
আইন অনুযায়ী ভোটগ্রহণের ৩২ ঘণ্টা আগে প্রার্থীদের প্রচার-প্রচারণা শেষ করতে হয়। সে অনুযায়ী সোমবার মধ্যরাতে উপজেলায় নির্বাচনি প্রচারণা শেষ হয়েছে।
উপজেলা নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কঠোর অবস্থানে রয়েছে নির্বাচন কমিশন (ইসি)। শান্তি-শৃঙ্খলা রক্ষা ও সুষ্ঠু নির্বাচনের জন্য কারও কোনো গাফিলতি থাকলে কাউকে ছাড় দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং অফিসার মোহাম্মদ তোফায়েল হোসেন।
জাতীয় নির্বাচনে একসঙ্গে সব কেন্দ্রে ভোট হয়েছে, এখন সব কেন্দ্রে একসঙ্গে ভোট হচ্ছে না। কয়েকটি পর্বে ভোট হবে। ফলে নিরাপত্তা তিন-চার গুণ বেশি থাকবে। উপজেলা পরিষদ নির্বাচন যাতে সুষ্ঠু ও সুন্দর হয় সেই লক্ষ্যে কাজ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *