নারীর জন্য অনুকুল রাজনৈতিক পরিবেশ সৃষ্টির আহ্বান ম্যাফের

নিজস্ব প্রতিবেদক: চাঁদপুরে ম্যাফের নারীর রাজনৈতিক ক্ষমতায়ন বিষয়ক উপ-কমিটির কর্মশালায় নারীর জন্য অনুকুল রাজনৈতিক পরিবেশ সৃষ্টির আহবান জানিয়েছেন মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম (এমএএফ) এর নারীর রাজনৈতিক উপ-কমিটির নারী নেতৃবৃন্দ।
মঙ্গলবার শহরের একটি রেস্টুরেন্টে আয়োজিত নারীর রাজনৈতিক ক্ষমতায় বিষয়ক উপ-কমিটির এক কর্মশালা হতে এই আহ্বান জানানো হয়। এতে জেলা আওয়ামীলীগ, বিএনপি, জাতীয় পার্টি বিভিন্ন পর্যায়ের নারী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সভায় উপস্থিত ছিলেন ম্যাফ চাঁদপুরের সভাপতি ও জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মুনির চৌধুরী, ম্যাফ সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবু নাসের পাটওয়ারী বাচ্চু, জেলা মহিলা আওয়ামীলীগ সভানেত্রী অধ্যাপিকা মাসুদা নুর খান, জেলা মহিলা দল সভানেত্রী ও জেলা বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাডঃ মুনিরা চৌধুরী প্রমুখ।
নারী নেতৃবৃন্দ মূল দলে নারীদের নেতৃত্ব অথবা মূল্যায়নের ক্ষেত্রে যে সকল সমস্যার সম্মুখীন হতে হয় তা সমাধানের জন্য কি ধরণের পদক্ষপে গ্রহণ করা প্রয়োজন? রাজনৈতিক কর্মকান্ড পরিচালনা ও নির্বাচনে নারী নেতৃবৃন্দ কি ধরণের সমস্যার সম্মুখীন হয় এবং তা সমাধানের উপায় সমূহ কি?
কিভাবে নারীর রাজনৈতিক ক্ষমতায়নকে এগিয়ে নিতে সহযোগিতা করতে পারে।
ইত্যাদি বিষয়ের উপর তাদের প্রনীত কর্ম-পরিকল্পনার আলোকে নারীর জন্য অনুকুল রাজনৈতিক পরিবেশে সুষ্ঠু, নির্বাচনে দলীয় কমিটিতে যোগ্য নারীদের মূল্যায়ন করা, নারী কমিটির জন্য আর্থিক বরাদ্দ রাখা, নারী রাজনীতিবিদদের জন্য প্রশিক্ষনের আয়োজন করা ইত্যাদ বিষয়ে তাদের সুপারিশ তুলে ধরেন।
ইউএসএআইডি-এর অর্থায়নে ডেমোক্রেসি ইন্টারন্যাশন্যাল পরিচালিত স্ট্রনেদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ (এসপিএল) প্রকল্প এই উদ্যোগের সহায়তা করছে।
কর্মশালার মূল উদ্দশ্যে সমূহঃ নারীর রাজনৈতিক ক্ষমতায়নে উপ-কমিটি সক্রিয় রাখা। উপ-কমিটি আন্তর্জাতিক নারী দিবস ২০২৪ এ প্রনীত কর্ম-পরিকল্পনা সমূহ পুনঃবিবেচেনা করবে যাতে নারীদের রাজনৈতিক নেতৃত্বের জন্য সক্ষম পরিবেশের প্রচার এবং রাজনীতিতে নারীরা যে অর্থনৈতিক চ্যালেঞ্জের সম্মুখীন হয় তা প্রশমিত করার জন্য উদ্যোগ গ্রহণ করা। উপ-কমিটির নারীরা মূলধারার কমিটিতে নারীদের অন্তর্ভুক্তি এবং নারীর রাজনৈতিক ক্ষমতায়নে সহায়তার জন্য তহবিল সংগ্রহের জন্য পরবর্তী ছয় মাসের পরিকল্পনা চূড়ান্ত করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *